নিজে হাতে রোবট বানাই

{mosimage}

বর্তমান বিশ্বের প্রযুক্তিগত উৎকর্ষতার অন্যতম উপাদান হচ্ছে কম্পিউটার। আর এই কম্পিউটার বিজ্ঞানের পরবর্তী ধাপ হচ্ছে রোবট বিজ্ঞান। এই রোবট বিজ্ঞানকে ব্যবহার করে বিশ্ব সামনের দিকে এগিয়ে চলছে। আমাদের দেশে কম্পিউটার বিজ্ঞানের প্রসার ঘটলেও, রোবট বিজ্ঞান অনেক পিছিয়ে আছে। যদিও রোবটের প্রতি আগ্রহ, আমাদের দেশের বিজ্ঞান মনষ্ক প্রজন্মের সবসময় আছে। নিজে হাতে রোবট বানাই, বইতে প্রকৌশলী মীর জাকির হোসেন, নবীন (অথবা প্রফেশনাল) হবিষ্টদের দেখিয়েছেন, রোবট বানানো কোন অলৌকিক বিষয় নয় এবং রোবট বানাবার জন্য একাধিক মাথা থাকার প্রয়োজন নেই। কিভাবে হাতের কাছে পাওয়া সহজলভ্য উপকরন দিয়ে, কমখরচে প্রফেশনাল সব রোবট বানানো সম্ভব, লেখক তা বিস্তারিত বর্ননা করেছেন। ছাড়াও, রোবট বানাবার জন্য প্রয়োজনীয় সবকিছুই সন্নিবেশিত আছে এই বইতে। বইয়ের বিষয়াবলী শুরু করা হয়েছে একেবারে প্রামি থেকে এবং পর্যায়ক্রমে তা এডভান্স বিষয়ে নিয়ে যাওয়া হয়েছে। অত্যন্ত সহজ মজার ভাষায় লেখা বইটি পড়ে যে কেউ আনন্দ পাবেন এবং রোবট বানাতে পারবেন ইনশাল্লাহ। শুধু প্রয়োজন আপনার আগ্রহ প্রচেষ্টা।·        

{mosimage}

 রোবট বানান, যেটি পানির নিচে মাছের মতো চলবে এবং সাথে থাকা ক্যামেরার সাহায্যে পুকুর বা লেকের তলার চিত্র পাঠাবে, যা কম্পিউটার বা টিভির মনিটরে দেখা যাবে।

·         উড়ন্ত রোবট, যেটি আকাশে উড়বে, নিজে নিজে সব বাধা এড়িয়ে চলবে (Auto Pilot) ও সার্ভাইলেন্স ক্যামেরা থেকে প্রাপ্ত চিত্রে দেখতে পারবেন, যা অনেকটা আকাশ থেকে পাওয়া নিজের গুগল ম্যাপের মতো।

·         পোকা রোবট, যেটি দেখতে পোকার মতো, চারপায়ে হাটে ও ঘরের ভিতর লুকিয়ে থেকে ঘরের ভিতরের সব শব্দ প্রেরন করবে, যা আপনি দূর থেকে রেডিওতে শুনতে পারবেন।

·         রোবট গাড়ী, যেটি নিজে নিজে চলবে, ঘরের ভিতরের সব বাধা এড়িয়ে চলবে, আলো অন্ধকারের পার্থক্য বুঝতে পারবে।

 

 

ফেসবুক কমেন্ট


5 Comments

  1. ধন্যবাদ বইটির সাথে আমাদের পরিচয় করে দেবার। অনলাইনে বইটি কেনার ব্যবস্থা থাকলে ভালো হোত। লেখাটি বই আলোচনা সেকশনে জমা দিলে মনে হয় সবথেকে ভালো হোত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*