ইমেইল এ্যাকাউন্ট মুছে ফেলা

ইমেইল এ্যাকাউন্ট মুছে ফেলা

ইন্টারনেট ব্যবহার করেন অথচ ই-মেইল ঠিকানা নেই এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আর ইমেইল ব্যবহারকারীরর বেশীরভাগই বিনামূল্যে ই-মেইল সেবা ব্যবহার করেন। এর মধ্যে উল্লেখ্যযোগ্য ইয়াহু!, ইটমেইল, জিমেইল ইত্যাদি। এসব সাইটে এ্যাকাউন্ট খুললে ইমেইল সেবার পাশাপাশি অনান্য সেবাও পাওয়া যাবে। বিনামূল্যে হওয়াতে অনেক সময় অপ্রয়োজনেও আমরা এ্যাকাউন্ট খুলে থাকি। কিন্তু আমরা কজনেই বা ইমেইল ঠিকানা বা এ্যাকাউন্ট মুছতে পারি। আমরা এখন এ্যাকাউন্ট মুছে ফেলার পদ্ধতি শিখবো। 

ইয়াহু!: ইয়াহু!এর এ্যাকাউন্ট মুছতে হলে প্রথমে https://edit.yahoo.com/config/delete_user ঠিকানাতে যান এবং এবার ইউজারের নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। এরপর নিচে পুনরায় পাসওয়ার্ড দিয়ে (YES) Terminate this বাটনে ক্লিক করলে ইয়াহু!একাউন্ট মুছে যাবে। 

হটমেইল: প্রথমে হটমেইল এ্যাকাউন্টে লগইন করুন। এবার উপরের ডান দিকের Help বাটনে ক্লিক করুন এবং search অংশে Close Account লিখে সার্চ করুন। এবার সার্চে আসা ফলাফল থেকে Close Your Account লিংকে ক্লিক করুন এবং পরবর্তী অংশ থেকে Close Account বাটনে ক্লিক করলে এ্যাকাউন্ট মুছে হবে।  

হটমেইল: প্রথমে হটমেইল এ্যাকাউন্টে লগইন করুন। এবার উপরের ডান দিকের Help বাটনে ক্লিক করুন এবং search অংশে Close Account লিখে সার্চ করুন। এবার সার্চে আসা ফলাফল থেকে Close Your Account লিংকে ক্লিক করুন এবং পরবর্তী অংশ থেকে Close Account বাটনে ক্লিক করলে এ্যাকাউন্ট মুছে হবে।  জিমেইল: জিমেইল এ্যাকাউন্ট বন্ধ করতে হলে প্রথমে লগইন করতে হবে। এরপর উপরের ডান দিকের Settings লিংকে ক্লিক করুন। এরপর ট্যাবে Accounts ক্লিক করে Google Account settings ক্লিক করুন। এরপর ডান দিকের Edit next to My services -এ ক্লিক করে Delete Gmail Service ক্লিক করলে এ্যাকাউন্ট মুছে যাবে। 

 

তবে এ্যাকাউন্ট মুছে ফেলার আগে প্রয়োজনীয় তথ্য ব্যাকআপ করে নিতে হবে। এ্যাকাউন্ট মুছে ফেললে সকল তথ্যই মুছে যাবে, মুছে যাওয়া ফাইল কোন ভাবেই পূনরোদ্ধার করা যাবে না এবং উক্ত নামে অন্য কেউ এ্যাকাউন্ট খুলতে পারবে।

ফেসবুক কমেন্ট


10 Comments

  1. অআসসালামু অআলাইকুম ভাইয়া। আশা করি ভাল আছেন। এই রকম একটি তথ্য জানার জন্য ইচ্ছুক ছিলাম। এবং পেয়েও গেলাম। এই জন্য আপনাকে অসংখ্যা ধন্যবাদ জ্ঞাপন ও মোবারকবাদ জানাচ্ছি। কিন্তু ভাইয়া এখানে জিমেইলের কথা লিখেন নাই। অআমি নিজেও জিমেইল ব্যবহার করি। অআশা করি নিরাশ করবেব না। অআমার মত বহু জিমেইল ইউজার উপকৃত হবে। পরিশেষে অআপনার সফলতা ও সুস্বাস্থ্য কামনা করছি। অআল্লাহ হাফেজ।।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*