Home / বই আলোচনা / সার্ভার একাউন্ট ব্যবস্থাপনার বই

সার্ভার একাউন্ট ব্যবস্থাপনার বই

 বিশ্বের বেশিরভাগ লিনাক্স সার্ভারেই ওয়েবসাইট ব্যবস্থাপনার জন্য ব্যবহৃত হয় সিপ্যানেল নামক সফটওয়্যারটি। এটি অত্যন্ত শক্তিশালী একটা সফটওয়্যার। যাদের সার্ভার সম্পর্কে অভিজ্ঞতা আছে তারা সহজেই এটি চালাতে পারবে। কিন্তু যারা একেবারেই নতুন তাদের জন্য প্যাক্ট পাবলিকেশন বের করেছে Aric Pedersen এর লেখা cPanel User Guide and Tutorial নামক বইটি।

অত্যন্ত সহজ ও সাবলীল ভাষায় ছবিসহ সিপ্যানেলের প্রতিটি ফিচার বিশদ আলোচনা করা হয়েছে বইটিতে। প্রথমেই কিভাবে ভাল হোস্টিং কোম্পানী নির্বাচন করতে হবে, সে সম্পর্কে আলোচনা করা হয়েছে যা নতুনদের জন্য বিশেষভাবে কাজে লাগবে।

বইটিতে এফটিপি, ফাইল, সাব-ডোমেইন, ইমেইল, এডঅন/পার্কিং ডোমেইন, সাইটের পরিসংখ্যান ব্যবস্থাপনা প্রভৃতি বিশদভাবে আলোচনা করা হয়েছে। এছাড়াও ফ্যান্টাসটিকো দিয়ে কিভাবে স্বয়ংক্রীয়ভাবে স্ক্রিপ্ট ইনস্টল করতে হয়, সে সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এছাড়াও একটি অধ্যায়ে ওয়েবসাইটের নিরাপত্তার উপর আলোচনা করা হয়েছে। সিস্টেম এডমিনরা কিভাবে থার্ড-পার্টি এডঅন ইনস্টল করবেন সে বিষয়ে একটি অধ্যায়ে আলোচনা করা হয়েছে।

তাই বলা যায়, বইটি ওয়েবসার্ভার ব্যবস্থাপনায় নতুনদের জন্য সবচেয়ে বেশি কাজে আসবে।

বইটি সম্পর্কে বিস্তারিত জানা যাবে এখান থেকে ।

মূল আলোচনা থেকে অনুবাদকৃত।

About দ্যা হাঙ্গরিকোডার

Check Also

ওয়েবসাইট তৈরি করুন এজাক্স ও পিএইচপি দিয়ে

বর্তমান বিশ্বে এজাক্সের যখন জয়জয়কার ঠিক তখনই প্যাক্ট পাবলিকেশন বইটি প্রকাশ করল যার নাম হল …

ফেসবুক কমেন্ট


  1. ধন্যবাদ জাকির হোসেন, সুন্দর একটি বইয়ের সাথে আমাদের পরিচয় করিয়ে দেয়ার জন্য। কিন্তু বইটি কি বাংলাদেশে পাওয়া যায়? আমি কিন্তু এই পাবলিকেশনের কোন বই বাজারে পাইনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।