কম খরচে সিঙ্গেল ব্যাটারি টর্চ

অনেকেই দেখেছেন গ্যাস লাইটারে টর্চ। এই টর্চ গুলো চলে ৩ টি বাটন সেল দিয়ে ( ৩ x ১.৫ ) ৪.৫ ভোলট এ। এর কারন এর বাল্ব হিসেবে ব্যবহৃত হয় এল ই ডি ( লাইট ইমিটিং ডায়োড) যা রং ভেদে ২.৫ থেকে ৪.৫ ভো. এবং ২০-৩৫ মিলি এমপিয়ার (ma) কারেন্ট ব্যাবহার করে। আর প্রচলিত ২ বাটারি টর্চ যা ২.৫ ভো এবং ২.৫ watt বা তার ও বেশী কারেন্ট খরচ করে ফলে ঔ টর্চ ২ ব্যাটারিতে একটানা জ্বালিয়ে রাখলে বড় জোর ২-৩ ঘন্টা জ্বলবে (মোটামুটি)। কিন্তু LED টর্চ গুলো এই বাটন সেল দিয়ে ১ টানা জ্বালালে ও 5-6 ঘন্টা জ্বলবে কারন এর বিদ্যুৎ খরচ মাত্র গড়ে ৩০ ma। তবে এই টর্চএর ব্যাটারি বদলানো তে অনেকে যান না, ব্যাটারি শেষ বা গ্যাস শেষ এবার ফেলে দে.. কারন ব্যাটারি ৩ টার দাম ১০-২০ টাকা।

আমি এখানে একটি ছোট সার্কিট দিচ্ছি যা দিয়ে এই LED কে ৩ ব্যাটারির যায়গায় ১ ব্যাটারি এবং পেনসিল, দিয়ে চালানো যাবে এবং এর লাইফ টানা জ্বললে ও ১০-১৫ ঘন্টা (আনুমানিক) হবে।  এটি internet থেকে সংগ্রহ করে আমি আমাদের দেশে পাওয়া জিনিষ দিয়ে মডিফিকেশন করেছি।

 

   led_coil_copy

কয়েল

 কয়েল এর কয়েলটি অতি সহজ, যে কোন পুরোনো ইলেকট্রনিক টিউব সেট যা সচারচর নষ্ট হয় এধরনের একটি সার্কিট থেকে ট্রানসফরমারের তার এবং এর আয়রন কোরটি প্রয়োজনে ভেঙে ছোট করে নিয়ে ব্যাবহার করা হয়েছে, এছাড়া যে কোন ফেরিট কোর ই কাজ করবে। ইনসুলেটেড তার যা ট্রানসফরমারে পাবেন তা দিয়ে ফেরিট কোরে ২৫x2 = ৫০ প্যাচ দেয়ার মত তার সংগ্রহ করে পরে তারটি সমান ২ ভাজ করে নিন। ফেরিট কোরে গুনে ২৫ টি প্যাচ দিন এবার তারের জোড়া মাথা কেটে দিলে আপনার কয়েল তৈরি। ব্যাস লেগে পড়ুন বানাতে। উপরের কয়েল গুলো আমি টেস্টের জন্য বানিয়েছি, সবগুলোই কাজ করে। প্যাচ বেশী হলে ব্যাটারি লাইফ বেশী হবে বলে Randal Smith নামে এক বন্ধু জানিয়েছে, সে আমাকে এমেরিকা থেকে ছোট ফেরিট কোর পর্যন্ত পাঠাতে চেয়েছিল।  

led_torch_copy

পার্টস লিস্ট

 রেজিসটর     +- ১০০ ওহম                          1 Tk.

ট্রানজিসটর    BC 549/BC 548                       3 Tk.

কয়েল         তৈরি কৃত                                   –

পাওয়ার       ১.৫ V any bat.                           5-8 Tk.

বাল্ব            LED (ultra white is better)          3-5 Tk.

 

led_1

 

mamun2a at gmail.com  


ফেসবুক কমেন্ট


5 Comments

  1. এটাকে Joule Thief বা ব্যাটারি বুস্টার সারকিট বলে। অনেক চার্জ শেষ হয়ে যাওয়া battery এই সারকিট এ কানেকশন দিয়ে টর্চ বানালেও জ্বলবে। ফেরিট কোর আসলে এক ধরণের চুম্বক যা এনারজি সেভিং লাইট এ থাকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*