FTP এর একটি ভাল সফটঃ SmartFTP

অনেক সময়ই আমাদের FTP করবার জন্য ভাল সফট এর প্রয়োজন হয়ে পড়ে। যারা ওয়েবসাইট করেছেন তারা হয়তো FTP এর সাথে পরিচিত হয়ে থাকতে পারেন। যাদের কাছে এটি নতুন শোনাচ্ছে তাদের জন্য সংক্ষেপে বলতে গেলে বলতে হয় FTP এর পুরো মানে হল File Transfer Protocol। ইন্টারনেটে ফাইল ট্রান্সফার বা আদান প্রদান করবার জন্য বেশ পুরান একটি পদ্ধতি হল এই FTP। উল্লেখ্য যে প্রথম দিকে এটি শুরু হয়েছিল কমান্ড এর মাধ্যমে (অনেকটা DOS এর মত কমান্ড লিখে কাজ করতে হত)। যদিও এখনও সেই সমস্ত কমান্ড দিয়েই কাজ করা যায়, কিন্তু অনেক সময় আমাদেরকে অনেক ফাইল আদান প্রদান করতে হয় যার জন্য শুধু কমান্ড নয়, কোন সফট দিয়ে খুব সহজে করার প্রয়োজন হয়ে পড়ে। আর যদি আপনি পুরো একটা সাইট আপডেট করতে হয় তবে সফট এর প্রয়োজন অনির্ধারিত। যে সমস্ত সফটগুলি সার্ভার থেকে FTP এর মাধ্যমে ফাইল আদার প্রদান করতে পারে, সে সমস্ত সফট গুলিকে FTP ক্লাইন্ট সফট বলে। বাজারে অসংখ্য FTP এর সফট আছে, কোন কোনটি ফ্রি আবার কোন কোনটি কিনতে হয়। প্রচলিত সফটগুলির মধ্যে পরিচিত হল Cute FTP, WS FTP ইত্যাদি। তবে আজকে আপনাদেরকে নতুন একটি FTP ক্লাইন্ট সফট এর সাথে পরিচয় করিয়ে দিব যা আমি ব্যাক্তিগত ভাবে ব্যবহার করে বেশ সুবিধা পাচ্ছি। সুইজারল্যান্ডের SmartFTP GmbH কম্পানির SmartFTP। সবথেকে বড় কথা হল সফটটি ফ্রি। এছাড়া এর কিছু কিছু সুবিধাগুলি নিম্নে লিখলামঃ

• সিকিউর সংযোগের (যা TLS বা SSL নামে পরিচিত) জন্য কাজ করবে।

• নতুন IP এর ৬নং সংস্করণে কাজ করবে।

• সংকোচন করে ফাইল পাঠানোর সুবিধা। এটি On-the-fly Compression (MODE Z) নামে পরিচিত। যারা ওয়েবসাইট ftp দিয়ে আপডেট করেন তাদের জন্য বেশ সুবিধার হবে।

• ইউনিকোড সাপোর্ট করবে। যদি ফাইলের নাম বাংলা ইউনিকোডে হয় তবে সমস্যা নেই।

• ড্রাগ ও ড্রপ হিসাবে এক্সপ্লোরারের সাথে কাজ করতে পারবেন।

• অনেকগুলি সংযোগ স্থাপন করে কাজ দ্রুত কাজ করতে পারবেন।

• অটোমেটিক পুনরাং সংযোগ স্থাপন। ট্রান্সফারের সময় যদি কানেকশন বন্ধ হয়ে যায় তবে আবার পুনঃসংযোগ কিংবা resume করতে পারবেন।

• রিমোট এডিট করবার সুবিধা। ওয়েবসাইটের ফাইলের কিছু অংশ সরাসরি এডিট করতে পারবেন। ফলে একবার ডাউনলোড করে এডিট করে আবার আপডেট করতে হবে না।

• এছাড়া কমান্ড লাইনেও কাজ করতে পারবেন।

• সিডিউল কিংবা সময়সূচি করে ফাইল আদান প্রদান করতে পারবেন।

যার কারণে আমি এই সফট ব্যবহার করে সুবিধা পাচ্ছি তা হল সবার শেষে উল্লেখ করা সিডিউল করবার সুবিধাটি। আমি ঘুমাবার আগে আমার পুরো সাইটটি আপডেট করবার জন্য এটি রান করে যাই এবং SmartFTP তে কমান্ড দিয়ে রাখি যে পুরো কাজ শেষ হবার পরে অটোমেটিক কম্পিউটারটি শাটডাউন হয়ে যাবে। ফলে কখন শেষ হবে আর কখন ইন্টারনেট কানেকশন বন্ধ করব তা নিয়ে টেনশন করতে হয়না। আশা করব আপনারাও ব্যবহার করে মজা পাবেন।

smartftp.com

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*