প্রবাসীদের কম্পিউটারে ফাইল-ফোল্ডারের নাম বাংলা করার সমস্যা

প্রবাসীদের কম্পিউটারে ফাইল-ফোল্ডারের নাম বাংলা করার সমস্যা

মোজাম্মেল হোসেন ত্বোহা

বাংলাদেশী যেসব কম্পিউটার ব্যবহারকারী প্রবাসে থাকেন, তাদের অনেকেরই কম্পিউটারে পর্যাপ্ত পরিমাণে বাংলা ফন্ট এবং সফটওয়্যার থাকা সত্ত্বেও কম্পিউটারে বাংলা ব্যবহার করার ক্ষেত্রে তারা এমন অনেক সমস্যার সম্মুখীন হন, যেটা দেশীয় ব্যবহারকারীদের ক্ষেত্রে সচরাচর ঘটে না। যেমন ধরা যাক ফাইল-ফোল্ডারের নাম বাংলায় দেখার ব্যাপারটি।

আমরা জানি উইন্ডোজের ফাইল-ফোল্ডারের নাম বাংলায় দেখতে চাইলে Display Properties > Appearance > Advanced থেকে Item লিস্টবক্স থেকে Icon সিলেক্ট করে Font লিস্টবক্স থেকে পছন্দমতো যেকোন বাংলা ফন্ট সিলেক্ট করে দিতে হয়। সাধারণত এই Font লিস্টবক্সে ব্যবহারযোগ্য সকল ফন্টের তালিকাই দেখা যায়। কিন্তু অনেক ব্যবহারকারীর কম্পিউটারে, বিশেষত যারা মধ্যপ্রাচ্যে থাকেন তাদের কম্পিউটারে এই Font লিস্টবক্সে মাত্র দশটি ফন্টের নাম দেখা যায়, যেখানে  অন্য কোন বাংলা ফন্টতো দূরের কথা, বৃন্দাও থাকে না। ফলে এ সকল ব্যবহারকারীরা তাদের আইকনগুলোর নাম বাংলাতে দেখতে পারেন না।

এই সমস্যার কারণ মূলত একটাই। সেটা হচ্ছে কম্পিউটারের ল্যাঙ্গুয়েজ সেটিংস। আপনি যদি কন্ট্রোল প্যানেল থেকে Regional and Language Options এর Advanced ট্যাবে ক্লিক করেন, তাহলে সেখানে Select a language to match the language version of the non-Unicode programs you want to use: নামে একটা ড্রপডাউন লিস্ট দেখতে পাবেন। এটা যদি ইংরেজি হিসেবে সেট করা থাকে, তাহলে কোন সমস্যা হয় না। কিন্তু যারা প্রবাসে থাকে এবং কম্পিউটারে সেই দেশের ভাষা সুন্দর ভাবে দেখতে চায়, তারা এখানে সেই দেশের ভাষা ব্যবহার করে এবং নিজের অজান্তেই বাংলার জন্য সমস্যা তৈরি করে বসে।

যেমন আমি নিজে লিবিয়াতে থাকি এবং এরফলে আমাকে নিয়মিত ভাবেই কম্পিউটারে আরবি ব্যবহার করতে হয়। আর আমার কম্পিউটারে যেন কোন রকম ঝামেলা ছাড়াই আরবি দেখা যায়, সেজন্য আমাকে এখানে Arabic (Libya) ব্যবহার করতে হয়। কিন্তু এটা ব্যবহার করলেই Font লিস্টবক্সে সকল ফন্টের পরিবর্তে মাত্র দশটা ফন্ট চলে আসে। কাজেই এক্ষেত্রে আমার যখনই আইকন ফন্ট পরিবর্তন করার প্রয়োজন হয়, তখন প্রথমে ল্যাঙ্গুয়েজ সেটিংসে গিয়ে Arabic (Libya) এর পরিবর্তে English (United States) সেট করে দিতে হয়। এরপর কম্পিউটার রিস্টার্ট করে ইচ্ছেমতো ফন্ট পরিবর্তন করে তারপর আবার পূর্বের মতো Arabic (Libya) সেট করে দিতে হয়।

আইকন ফন্ট ছাড়াও ল্যাঙ্গুয়েজ সেটিংসের কারণে আরও কিছু সমস্যাও দেখা দিতে পারে। সেসব ক্ষেত্রে অন্য কোন সমাধান না পেলে এই পদ্ধতিটা ট্রাই করে দেখা যেতে পার। এতে কাজ হলেও হতে পারে।

Mozammel Hosain Toha
Sirte – Libya
Mobile No: +218 92 7058964
toha_mh@yahoo.com ; http://tohamh.googlepages.com ; http://www.somewhereinblog.net/blog/toha_mhblog

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*