Home / প্রযুক্তি বিষয়ক খবর / এই সপ্তাহের নতুন প্রযুক্তি

এই সপ্তাহের নতুন প্রযুক্তি

রোবট ও আর্টিফিসিয়াল

ট্রান্সফরমার রোবটগুলি মাত্র ১৩ মিনিটেই মুদ্রণ করা যাবে


কোন জিনিস ঘরে বা অন‍্যকোথাও পৌঁছে দেবার জন‍্য এক নতুন ধরনের রোবট তৈরী করা হয়েছে যা মাত্র ১৩ মিনিটেই তৈরী করা যাবে। একধরনের তারের সাথে মোটর সংযুক্ত করে একমাত্রিক ছাপার পদ্ধতি ব‍্যবহার করে এটি বিভিন্ন আকারের তৈরী করা যায়। রোবটটির কাজ একবার শেষ হয়ে গেলে, এটিকে ভাঁজ করে রেখে দিতে পারেন ভবিষ‍্যতে অন‍্য কোন কাজে ব‍্যবহারের জন‍্য।  (বিস্তারিত)

 

২0২0 সালের মধ্যে রোবট দিয়ে চাঁদ থেকে পাথরখনি আনতে চায় মুন এক্সপ্রেস


রোবট দিয়ে চাঁদ থেকে মূল‍্যবান খনি নিয়ে আসার পরিকল্পনা চলছে যা ২0২0 সালের দিকে বাস্তবে রুপান্তরিত হতে পারে। আমেরিকার ফ্লোরিডা-ভিত্তিক প্রতিষ্ঠান “মুন এক্সপ্রেস” এমনই পরিকল্পনা করছে। কিছুদিন আগে তারা এইরকম একটি অভিযানের জন‍্য ৪৫ মিলিয়ন ডলারেরও বেশী তহবিল সংগ্রহ করেছে।(বিস্তারিত)

বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গল গ্রহে নাসার নতুন রোবোটিক্স এক্সপ্লোরেশন এর পরিকল্পনা ঘোষণা


আমেরিকার নাসা’র সদর দফতরে  মঙ্গল গ্রহ অভিযানের প্রধান বিজ্ঞানী মাইকেল মেয়ার এই পরিকল্পনা ঘোষনা করেন। ২০২২ সালে মঙ্গল গ্রহে নতুন রোবট অবতরণ করবে এবং মঙ্গল গ্রহ থেকে বিভিন্ন উপাদান সংগ্রহ করা হবে।  (বিস্তারিত)

 

হৃদয় ছাড়া কোন প্রাণী কিভাবে অক্সিজেন চালনা করে?


পৃথিবীতে এমনও কিছু ছোট প্রাণী রয়েছে যারা শ্বাসতন্ত্র ছাড়াই অক্সিজেন সংগ্রহ করতে পারে। এই ছোট প্রাণীর উপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা জানতে পেরেছে কিভাবে এটি অক্সিজেন সংগ্রহ করে। ( বিস্তারিত)

 

বিজ্ঞানীরা ত্রিমাতৃক প্রিন্টের মাধ‍্যমে কৃত্রিম হৃদপিন্ড তৈরী করেছেন


গত কয়েক বছরে কৃত্রিম অঙ্গপ্রতঙ্গ তৈরীর কাজ অনেকদূর এগিয়েছে। বিজ্ঞানের এই শাখাকে প্রোস্টথেটিক্স বলে। সুইজারল‍্যান্ডের বিজ্ঞানীরা সিলিকন দিয়ে প্রথমবারের মতো থ্রিডি প্রিন্টিং মেশিনে নরম কৃত্রিম হার্ট বা হৃদপিণ্ড তৈরি করছেন। এর আবিষ্কারের মাধ্যমে বিজ্ঞানীরা মানুষের ক্ষতিগ্রস্ত হার্ট প্রতিস্থাপনের পথে আরো একধাপ এগিয়ে গেল। (বিস্তারিত)

 

Oculus ‘পরবর্তী পদক্ষেপ? একটি $ 200, পরের বছর জন্য untracked বেতার হেডসেট [আপডেটেড]

 

Oculus একটি নতুন ধরনের হেডসেটে তৈরীর কাজ করছে যা স্যামসাং এর গিয়ার ভিআর হেডসেটের মতন মোবাইল ফোন দিয়েই ভার্চুয়াল রিয়েলিটি উপভোগ করতে পারবে। ব্লুমবার্গের প্রকাশতি একটি নতুন প্রতিবেদনের জানিয়েছে যে কোডেড প্যাসিফিকের হেডসেটটি ২০১৮ সালে ডেভেলপারদের জ‍ন‍্য দেয়া হবে যা মাত্র ২০০ ডলারের মধ‍্যে কেনা সম্ভব হবে। (বিস্তারিত)

স্টার্টআপ

প্রকাশকরা গল্প ও প্রবন্ধ  আরও ইন্টারেক্টিভ করবার জন‍্য ডিজিটাল পাবলিকেশন প্রতিষ্ঠান ইন্সিটেকেটর আরও 5 মিলিয়ন ডলার সংগ্রহ করেছে


Insticator ঘোষণা করে যে তারা আরো ৫ মিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ করেছে। অনলাইনের প্রকাশকরা ইন্সটিকেটরের প্রযুক্তি ব‍্যবহার করে গল্প ও প্রবন্ধে প্রশ্ন/উত্তর, ভোট সহ অন্যান্য ইন্টারেক্টিভ ফিচার সংযুক্ত করতে পরবে।  [ বিস্তারিত ]

 

 

প্রয়োজনে মিনিটের মধ‍্যেই ভিডিওতে ডাক্তারের সাথে কথা বলতে পারবেন


পুশ-ডক্টর, একটি ডিজিটাল স্বাস্থসেবার প্ল্যাটফর্ম তৈর করেছে যা দিয়ে প্রয়োজনে আপনি  মিনিটের মধ্যেই একজন ডাক্তারের সাথে ভিডিও কলের মাধ্যমে কথা বলতে পারবেন। কিছুদিন আগে এই পুশ-ডক্টর বিনিয়োগকারীদরে কাছে ২৬ বিলিয়ন ডলার পেয়েছেন। তাদের এই প্লাটফর্মে আপনি অসুখের জন‍্য পরামর্শ , প্রেসক্রিপশন, কিংবা রেফারেল চিঠি পেতে পারবেন। (বিস্তারিত)

স্বাস্থ‍্যসেবা

২০২৫ সনে স্বাস্থ‍্যসেবার সাথে নতুন প্রযুক্তি ব্লকচেইন, আইওটি, কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং সংযুক্ত হবে


একটি নতুন রিপোর্ট বলছে যে খুব শীঘ্রই আমাদের স্বাস্থ‍্যসেবার সাথে নতুন কিছু প্রযুক্তি ব্লককয়েন, আইওটি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং সহ তথ্যভিত্তিক স্বাস্থ্যসেবা’র এক নতুন দিগন্ত শুরু হবে। এর ফলে ডাক্তার-রা আরো ভালোভাবে সঠিক রোগ নির্ণয় করতে পারবেন।  (বিস্তারিত)

 

কৃত্রিম বুদ্ধিমত্তা এক নতুন স্বাস্থ‍্যসেবার যুগের সূচনা করবে


আপনি জানেন কি অদূর ভবিষ‍্যতে কোন সত‍্যিকার মানুষ ডাক্তার নয়, কম্পিউটার সিস্টেমের মাধ‍্যমে আমরা অসুখ নির্ণয় করতে পারবো। এবং এটি আমাদের সনাতন হাসপাতালগুলিতে সংযুক্ত হবে। অবিশ্বাস‍্য হলেও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ‍্যমে এমনটিই সম্ভব হবে বলে গবেষকরা বলছেন। (বিস্তারিত

 

 


বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে  আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন।

 

About Shamima

Check Also

বাংলাদেশে তৈরীকৃত সর্বপ্রথম রুটি মেশিন।

বাংলাদেশে  তৈরীকৃত সর্বপ্রথম রুটি মেশিন। এই মেশিন ঘন্টায় ৯০০ আটা বা ময়দার রুটি তৈরী করতে …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।