Home / প্রযুক্তি বিষয়ক খবর / এই সপ্তাহের নতুন প্রযুক্তি

এই সপ্তাহের নতুন প্রযুক্তি

রোবট ও কৃত্রিম বুদ্ধিমত্তা

নরম রোবোটিক যন্ত্র স্ট্রোক রোগীদের হাটতে সাহায্য করতে পারবে

যুক্ত্ররাষ্ট্রে সহ অনেক দেশেই স্ট্রোকে আক্রান্ত হয়ে প‍্যারালাইজড হয়ে যাওয়া মানুষের সংখ‍্যা বাড়ছে। যেমন আমেরিকায় ৬৫ লাখ মানুষেরা স্ট্রোকে আক্রান্ত হয়েছেন এবং এদের অধিকাংশই হাটাচলার ক্ষমতা হারিয়েছে। এক নতুন ধরনের রোবটিক পোষাক (Exosuit) ব‍্যবহার করে স্টোকে আক্রান্ত লোকজন হাটতে সক্ষম হয়েছেন। ReWalk রোবটিক্স প্রতিষ্ঠান এমনই রোবটিক সাহায‍্যকারি যন্ত্র তৈরী করেছে। (বিস্তারিত)

 

চীনের তৈরী কৃত্রিম বুদ্ধিমত্তা  ভবিষ্যতে কারা অপরাধ করতে পারে তাদের সনাক্ত করতে পারবে

ফিনান্সিয়াল টাইমস এর প্রতিবেদন অনুযায়ী মানুষের মুখমন্ডলের ছবি ও তার আচরণের নমুনা পর্যবেক্ষণ করে ভবিষ‍্যতে কারা অপরাধ করতে পারবে সেই ধারণা দিতে পারবে। চীন এমনই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি তৈরীর পরিকল্পনা করছে। (বিস্তারিত)

 

ভয়েস রিকগনিশন এর জন্য ন্যানোনিউরন্স নিউরোমরফিক চিপস চালু করেছে

ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও জাপানের বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল মানুষের নিউরনের নন-লিনিয়ার সমীকরণ এর সমাধানে আসতে পেরেছেন বলে মনে করছেন। নতুন ধরনের এই ইলেকট্রনিক্সের চিপকে নিউরমরফিক চিপ বলে। বিজ্ঞানীরা মনে করেন যে এটির ক্ষমতা মানুষের চেয়েও বেশি হতে পারে। এটি বিভিন্ন এপ্লিকেশনের মাধ্যমে নতুন কিছু শিখা  বা তথ্য আদান-প্রদানের ক্ষমতা অর্জন করতে পারে। (বিস্তারিত)

 

বিজ্ঞান ও প্রযুক্তি

আসন্ন সূর্যগ্রহন আবারও আইন্সটাইনের তত্ত্বকে সঠিক প্রমান করবে

২১ আগষ্টের আসন্ন সূর্যগ্রহন মহাকাশপ্রেমিকদের জন্য শুধুই একটি বিরল দৃশ্য নয়, তার চেয়েও আরো বেশি কিছু। এটি বিংশ শতাব্দীর বিখ্যাত গবেষণার পূনরাবৃত্তির আরেকটি বড় সুযোগ। আইনস্টাইনের তত্ত্ব অনুসারে, আলো মাধ্যাকর্ষন শক্তি দ্বারা প্রভাবিত হতে পারে। মহাকাশবিজ্ঞানী আর্থার এডিংটন  ১৯১৯ সনে সূর্যগ্রহণের সময়ে আইনস্টাইনের তত্ত্বকে সত‍্য বলে প্রমাণ করেন। সেই সময়ের ঘটনাটি আবারও পূনরাবৃত্তি হতে যাচ্ছে এই মাসের সূর্যগ্রহণে।  (বিস্তারিত)

 

আপনার কন্ঠস্বর প্রদান করুন আইফোনের কৃত্রিম সহকারী “সিরী” এর জন‍্য

ইংরেজী যাদের মাতৃভাষা নয় তারা আইফোনর “সিরী” ব‍্যবহার করতে যেয়ে সবথেকে কঠিন যে সমস‍্যায় পড়ে তা হল, তাদের উচ্চারণ সিরী বুঝতে পারেনা।  এই সমস‍্যা সমাধানের জন‍্য নতুন একটি প্রজেক্ট শুরু হয়েছে যেখানে আমরা বিভিন্ন শব্দের উচ্চারণের কন্ঠস্বর জমা দিতে পারবো। কৃত্রিম সহকারী যেহেতু বিভিন্ন উচ্চারণের ডাটাবেসের উপর ভিত্তি করে কাজ করে, তাই যত বেশী কন্ঠস্বরের তথ‍্য থাকবে ততই সিরি ভালো মতন কাজ করতে পারবে। (বিস্তারিত

 

ডার্ক ওয়েবের দুটি বড় অনলাইন বাজার বন্ধ করে দেয়া হয়

আমাদের চেনাজানা ইন্টারনেটের ভিতরে একধরনের ইন্টারনেট রয়েছে যা আমাদের ধরা ছোয়ার বাহিরে। এই সাইটগুলি ডার্কওয়েব নামে পরিচিত। সাধারণত সাইবার ক্রাইম, অস্ত্র ও মাদকদ্রব‍্য কেনাবেচার এই ডার্ক ওয়েবগুলিতে হয়।  সাইটগুলি সুনির্দিষ্ট কোন সার্ভারে না থাকার কারণে তাদেরকে বন্ধ করা অসম্ভব হয়ে পড়ে। পুলিশি সংস্থাগুলি এই ডার্ক ওয়েবের ব‍্যাপারে কিছুই করতে পারছিলনা।  ডার্ক ওয়েবের সবথেকে বড় দুটি ইকমার্স সাইট হল আলফাবা এবং হানসা। কিছুদিন আগে সাইবার পুলিশেরা এই দুটি সাইট বন্ধ করতে সক্ষম হয়েছেন। (বিস্তারিত)

 

বিজনেস ও স্টার্টআপ

আমাজনের জেফ বেজোস বিশ্বের সবচেয়ে ধনী মানুষের স্থানটি হারাল

গত সপ্তাহে প্রকাশিত আমাজনের আয়ের রিপোর্টের প্রকাশের পরপরেই আমাজনের স্টকের দাম কমে গিয়েছে। ফলশ্রুতিতে আমাজনে সিইও জেফ বেজোস যে পৃথিবীর সবথেকে ধনী মানুষ ছিলেন তা থেকে নেমে দ্বিতীয় স্থানে এসেছেন। আমাজনের ছোট অপারেশনগুলি থেকে খুব কম মুনাফা অর্জন হয়েছে বলে মনে করা হচ্ছে। (বিস্তারিত)

 

জাপানের সফটব্যাঙ্ক ও হনি থেকে পাঁচ মিলিয়ন ডলারের তহবিল দিয়ে উইওয়ার্কস চীনের ইউনিট চালু হয়েছে

ফ্রিল‍্যান্সার ও স্টার্টআপ প্রতিষ্ঠানের জন‍্য উইওয়ার্ক খুব জনপ্রিয় একটি প্লাটফর্ম। উইওয়ার্ক এর চীনের ইউনিটি-টি নতুন ভাবে বিনিয়োগকারীদের কাছ থেকে পাঁচ মিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ করতে পেরেছে। (বিস্তারিত)

 

 

স্বাস্থ্যসেবা

আমেরিকার বিজ্ঞানীরা প্রথম মানব ভ্রূণ সফলভাবে সম্পাদনা করেছেন

আমেরিকার  পোর্টল্যান্ড, অরেগন গবেষকদের একটি দল দ্বারা মানুষের জেনেটিক্স কে পরিবর্তন করে সফলভাবে মানব ভ্রূণ তৈরির পরীক্ষা করেছেন। ওরেগন হেলথ অ্যান্ড সায়েন্স বিজ্ঞানী Shoukhrat Mitalipov এর নেতৃত্বে প্রচলিত বৈজ্ঞানিক পরীক্ষায় CRISPR পদ্ধতি ব‍্যবহার করে মানুষদের জিনকে পরিবর্তন করেন। সফলভাবে হলেও মানবভ্রুণের এই পরীক্ষার ব‍্যপারটি বেশ বিতর্কিত। (বিস্তারিত)

 

স্টেম সেল ব‍্যবহার করে বার্ধক‍্য রোধ করা সম্ভব হতেও পারে

ধারণা করে হয়ে থাকে যে, আমাদের মস্তিষ্কই মূলত আমাদের শরীরের বার্ধক্যের জন্য দায়ী। মস্তিষ্কে স্টেম সেল ব‍্যবহার করে বার্ধক‍্য রোধ করা হয়তো সম্ভব – এমনটিই বিজ্ঞানীরা মনে করছেন ইদুরের উপর পরীক্ষা চালিয়ে। (বিস্তারিত)

 

 


বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে  আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন।

About নিউজডেস্ক

Check Also

বাংলাদেশে তৈরীকৃত সর্বপ্রথম রুটি মেশিন।

বাংলাদেশে  তৈরীকৃত সর্বপ্রথম রুটি মেশিন। এই মেশিন ঘন্টায় ৯০০ আটা বা ময়দার রুটি তৈরী করতে …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।