বার্ড ফ্লু

বার্ড ফ্লু-এক আতঙ্কের নাম। ভয় পাবার কিছু নেই, যথাযথভাবে রান্না করে খেলে ক্ষতির সম্ভবনা খুবই ক্ষীণ। আজকে বার্ড ফ্লু সম্পর্কে কিছু বিষয়ে আলোচনা করব:

বার্ড ফ্লু বা এভিয়ান ইনফ্লুয়েন্জা ভাইরাস প্রধাণত বংশবিস্তার করে পাখির দেহে। তবে ইদানিংকালে এর প্রকোপ মানুষের উপরও পড়েছে। এটি একটি সংক্রামক ব্যাধি এবং ক্রমাণ্বয়ে তা বংশবিস্তার করে পাখি বা মানুষকে মেরে ফেলে।

বার্ড ফ্লু'র উপসর্গ সাধারণত সংক্রমনের ১ থেকে ৫ দিন দিনের মধ্যে প্রকাশ পায়। এগুলো হল: জ্বর, কাশি শুষ্ক গলা ও শরীর বেদনা। এছাড়া, ভাইরাল নিওমোনিয়া ও শ্বাস-প্রশ্বাসের তীব্র প্রদাহ উপসর্গ হিসেবে দেখা দিতে পারে।

১৯৯৭ সালে হংকং এ মারাত্মক আকারে বার্ড ফ্লু দেখা যায়। তখন থেকেই এর উৎস সন্ধানে মানুষ ব্যস্ত হয়ে উঠে। এটি প্রধাণত হয় পাখির লালার মাধ্যমে। বিভিন্ন ভাবে লালা ছড়িয়ে পড়ার মাধ্যমে এবং একটি নির্দিষ্ট তাপমাত্রার নিচে রান্না করে খেলে ভাইরাস ছড়িয়ে পড়ার আশংকা দেখা যায়। তাই যেসব স্থান থেকে ভাইরাস ছড়ানোর কারন আছে, সেসব স্থান থেকে দূরে থাকা ভাল।

ওসেলটামিভির ও জানারমিডির ড্রাগ দিয়ে বার্ড ফ্লু দমিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে। যদিও, এটা ততটা কার্যকরী ভূমিকা পালন করতে পারছে না। ভ্যক্সিনও তৈরী করার চেষ্টা চালানো হচ্ছে। এসবের যথাযথ প্রয়োগ সাফল্যমন্ডিত হোক-এই আশাই আমাদের কাম্য।

ফেসবুক কমেন্ট


One Comment

  1. Nice News
    Very good blog
    Fun,Bollywood,mp3,Gallery,Tamil,Natok,Download,Movie,Free Software,Tutorials,Screensavers,Wallpapers,
    Computer Bazar Update,market,Latest Bollywood News, Star Interviews, Bollywood Chat, Hindi Songs, Movies
    Reviews and Previews, Bollywood Gossip, Shop Online, Free E-mail, Chat with Bollywood stars,
    Download hindi songs in Real Audio and mp3 format and much much more..

    Visit http://www.moonbd.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*