বাংলায় ফাইল-ফোল্ডার নামকরণ সংক্রান্ত সমস্যার সমাধান

 

বাংলায় ফাইল-ফোল্ডার নামকরণ সংক্রান্ত সমস্যার সমাধান

 

ফাইল-ফোল্ডার নামকরণের সময় বাংলা ও ইংরেজী পাশাপাশি ব্যবহার করতে গিয়ে অনেকেই সমস্যার সম্মুখীন হন। কারণ বাংলা লেখাটি এতো ছোট হয় যে পড়াই যায় না। আবার ফন্ট সাইজ বড় করলে বাংলা লেখাটি পড়া যায় কিন্তু ইংরেজী লেখাটি এত বড় হয় যে তা দেখতে খুবই খারাপ লাগে। এ সমস্যার একটি সহজ সমাধান আপনাদের দিচ্ছি। প্রথমে নিম্নের লিংক খেকে প্রাপ্ত ফন্টটি ডাউনলোড করে নিন। http://www.esnips.com/doc/ea566c83-eac6-4fe3-aa5b-8b3d56b0e8f6/Vrinda এবার Start>Control Panel>Fonts থেকে Vrinda নামক ফন্টটি ডিলেট করে দিন (ডিলেট করার পূর্বে ফন্টটি কপি করে কোথাও ব্যাকআপ হিসেবে রেখে দিন)। এরপর ডাউনলোডকৃত ফন্টটি উইন্ডোজের Fonts ফোল্ডারে পেস্ট করে দিন। এবার কম্পিউটারটি রিস্টার্ট করুন।

  

Shamim & Shawon

Sirte, Libya.

Email: shamim.shawon@yahoo.com

Mobile: +218 92 7786123

ফেসবুক কমেন্ট


11 Comments

  1. আমি ফোল্ডারে বাংলায় নাম লিখার জন্য এখান থেকে Vrinda ফন্টটি ডাউনলোড করে এখন খুব সমস্যায় পড়েছি। কারণ এখন আমার ফন্ট এত ছোট দেখাচ্ছে যে আমি নিজেই পড়তে পারছিনা। অনুগ্রহ করে এই সমস্যার সমাধান লিখে দিলে উপকৃত হব।

  2. মোঃ রুহুল আমীন ভাই আপনে লেখেছেন আপনার ভিন্দা ডাউনলোড করার কারণে আপনার সমস্যা হচ্ছে ‌এর থেকে মুক্তি পেতে আপনাকে যা করতে তা হলো প্রথমে আপনে আপনার কম্পিউটার ড্রেসটপে মাউসে রাইট কিক্ল করুন properties এ যান । যাওয়ার পর তারপর এখানে>Appearnce যান। তারপর এখানে> Advanced কিক্ল করুন। কিক্ল করার পর,তারপর Item বস্ক থেকে Icon কিক্ল করুন। তারপর নিচে ফন্ট বস্ক থেকে Siyam Rupaliফন্ট সিলেট করুন। করার পর এখন আপনে OK করুন। এখন দেখুন আপনার ফোল্ডারের নাম বাংলায় দেখা যাচ্ছে। এবং সুন্দর বড় বড় দেখা যাচ্ছে। আর ঠিক মতন হলো কিনা জানাবেন ।

  3. হারুন ভাই,
    সালাম নিবেন। আমার ফোলডারের লেখা বড় ও সুন্দর হয়েছে আপনার লিখা পদ্ধতি অনুসরন করে। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। কিন্তু যদি অনুহ্রহ করে আমার আর একটি সমস্যার সমাধান লিখে জানান তাহলে খুব উপকৃত হব। সমস্যাটি হচ্ছে এই যে মন্তব্যটি লেখতেছি খুব ছোট লেখা হচ্ছে কিন্তু আমি চাচ্ছি বড় করে লিখতে কিন্তু পারতেছিনা। আপনি আমার এই সমস্যার সমাধান লিখে জানালে কৃতজ্ঞ থকবো।

  4. মোঃ রুহুল আমীন ভাই, আমার সালাম নিবেন আশা করি আপনে ভাল আছেন, আমি আপনার সমস্যা ভুজটে পেরেছি। আমিও জানতাম না কি ভাবে বড় করতে হবে পরে পেরেছি, যাই হোক।
    প্রথমে আপনে internet Mozilla Fierfox খুলুন। তারপর TOOlS যান, যাওয়ার পর অপশনে
    যান, তারপর content যান, সেখানে ভাল করে খেল করুন যে কি কি আছে, এবার>Fonts and Colors Default font:কিল্ক করুন, সেখান থেকে Siyam Rupali font সিলেট করুন। পাশে size আছে সাইজ ১৫ দেন অথবা আপনার ইচ্ছা মতন দিতে পারেন।

    তারপর >Advanced যান, নিচে যে ভাবে যা করেছি ঠিক সে ভাবে ঘর গুলো পুরণ করুন।
    Fonts for: কিল্ক করুন। bangli সিলেট করুন।
    Serif:কিল্ক করুন, Siyam Rupaliসিলেট করুন ।
    Size: 13 দেন আবার আপনার ইচ্ছা মতন দিতে পারেন।
    Sans-serif: Siyam Rupal

  5. হারুন ভাই,
    আপনি আমার ই-মেইল নাম্বার চেয়েছেন। তাই আমি আমার ই-মেইল নাম্বার আপনাকে লিখে জানাইলাম। আমার ই-মেইল নাম্বার হলো Ruhulamin1971@yahoo.com আপনি আমাকে ই-মেইল করলে আমি খুব খুশী হবো। নিউইয়র্কে আমি খুব ব্যাস্ত থাকি। ই-মেইল চেক করি দুই/তিনদিন পর। বিজ্ঞানী ডট কমের মাধ্যমে আপনার কাছ থেকে কিছু Help পাই বলে এখন আমি প্রতিদিনই এই ওয়েব সাইটি Open করি। এবার আপনি ই-মেইল পাঠাইলে আমি প্রতিদিন একবার করে ই-মেইল চেক করব। আপনার ই-মেইল এর অপেক্ষায় রইলাম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*