ড. ওমর ফারুক – প্রাকৃতিক আঁশ দিয়ে পণ্য রপ্তানীর বিশাল সুযোগ বাংলাদেশের রয়েছে

মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষক ডঃ ওমর ফারুক দীর্ঘদিন ধরে প্রাকৃতিক আঁশের উপর গবেষনা করছেন। তিনি এই সাক্ষাতকারে পাট ও অন্যান্য প্রাকৃতিক আঁশের বাণিজ্যিক সুযোগগুলি তুলে ধরেছেন। পাট শুধু মাত্র চট কিংবা ব্যাগ জাতীয় পণ্যই নয়, এটি ব্যবহার হতে পারে গাড়ীর বিশেষ আংশেও। কিংবা কাঠের পরিবর্তেও আমরা তা ব্যবহার করতে পারি। বিশ্বে এর অনেক চাহিদা রয়েছে। প্রাকৃতিক আঁশ দিয়ে পণ্য রপ্তানীর বিশাল সুযোগ বাংলাদেশের রয়েছে এবং বিশাল বাজারে বাংলাদেশও প্রবেশ করতে পারে। বিস্তারিত এর জন্য প্রবন্ধটি পড়ুন। প্রবন্ধটি PDF ফাইলে আছে। সাক্ষাতকারে কিছু অংশে তিনি চিত্র গুলি ব্যাখ্যা করেছেন।

এছাড়া তিনি বাংলাদেশের তরুন তরুণীদের উচ্চশিক্ষার জন্য বিদেশে যাবার ব্যাপারে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন। সাক্ষাতকারে তিনি কিছু মূল্যবান সাজেশন দিয়েছেন বাংলাদেশের তরুন তরুণীদের জন্য। যারা পাট দিয়ে অন্য কোন বাণিজ্যিক সুযোগের সন্ধান করছেন তারাও এই সাক্ষাতকারে মূল্যবান কিছু তথ্য পাবেন। প্রাকৃতিক আঁশের ব্যবহারের গবেষনাকর্মের জন্য ২০০৫ সনে তিনি জার্মানীর Kassel (কাসেল) বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রী অর্জন করেন। এই বিষয়ে তার একটি বই সহ ৪৫ টি গবেষনাপত্র বিভিন্ন বিদেশী জার্ণালে প্রকাশিত হয়েছে।

তিনি ২০০২ সনে জার্মানীতে তরুন গবেষক পুরষ্কার অর্জন করেন। আমরা তার উত্তোরত্তর সাফল্য কামনা করি।

প্রবন্ধ: Cars from Jute and Other Bio-Fibers

তারিখ: ২৪ মে ২০০৬

সময়: ৫০ মিনিট

সাক্ষাতকার: (প্লে ক্লিক করুন)

 

 

 


mp3 File

ফেসবুক কমেন্ট


8 Comments

  1. আমার দেশের বাড়ি পাবনা এখানে ভাল নিট হয় যেমন টি শার্ট, পল শার্ট ইত্তাদি আপনি চাইলে আমার সংজ্ঞে যগাযগ করুন । কলা, নারিকেল এর আশ দরকার হলে বলেন রপ্তানি করতে চাই…

  2. Dear Sir
    Have a nice day.please note that I want to invest this amount of money in our textile industry in bangladesh but I can’t find any suitable field to invest this.As you know in bangladesh every entreprenuer invested their money in traditional business like garments,dyeing,printing ,spinning etc .

    So would you please suggest me where i can invest the money like technical textile or other speciality in a small scale .

    wait for your suggestion.please keep it hidden .don’t publish it here.

    Thanks
    M.M.Hossen khokon

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*