বাংলায় জুমলা ইনসটলের খুটি নাটি

জুমলা ইনস্টল

 

 ভূমিকাজুমলা সহজ সহজ বলে চারদিকে রব থাকলেও এটি ইনস্টল করা কিছুটা জটিল ই বটে। আমার ইনস্টলেশনের সমস্যা থেকে এই লেখা লিখার প্রয়োজন বোধ করেছি, সে থেকেই এই লেখা। সকলের  সহযোগিতা কামনা করছি।

 

১. জুমলা ডাউনলোডএটি একটি কনটেনন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার (CMS) তাই এটি সাধারন প্রোগ্রাম ইনস্টল করার মত নয়। বর্তমানে জুমলা ১.১৫ ভার্সন চলছে, তবে বেটা বা নতুন ভার্সনে বাগ থাকার কারনে এর আগের ভার্সন (১.১০ – ১.১৪) ব্যবাহার করা ভাল। কারন ঔ ভার্সন গুলো সম্পর্কে অনেক সাহায্য সহযোগিতা পাওয়া যায় ও যাবে। জুমলা.ওরজি থেকে এর একটি জিপ ফাইল ডাউন করুন। এটি ২-৩.৫ মেগা হতে পারে।  

২. সার্ভার ডাউনলোড এবার জুমলা চলার জন্য সার্ভার নামাতে হবে। বিভিন্ন সার্ভার পাওয়া যায় আমি শুধু ইউনিফরম সার্ভার এর কথা বলব। এটি ছোট [১৩ মেগা] এবং জুমলা চলার জন্য প্রয়োজনিয় সব এর সাথে দেয়া আছে। এটি ডাউনলোড করতে নিচের লিংক এ যানhttp://sourceforge.net/project/showfiles.php?group_id=53691&package_id=48193

 

৩. সার্ভার ও জুমলা ইনস্টলএটি ও একটি জিপ ফাইল। এটিকে সি ড্রাইভে নিয়ে আনজিপ করুন। এতে এটি আনজিপ হয়ে ইউনি সার্ভার নামে ১টি ফোলডারে ইউ ড্রাইভ নামে ১ টি ফোলডার সহ ৫টি ফাইল তৈরি করবে। যার সার্ভার স্টার্ট ব্যাচ সার্ভার অন করতে এবং স্টপ ব্যাচ সার্ভার অফ করতে ব্যবহার হবে।ইউ ড্রাইভ ফোলডারের www ফোলডারে আপনার কাংখিত ওয়েবসাইটের নামে একটি ফোলডারে পুর্বে ডাউনলোডকৃত জুমলা জিপ ফাইলটি এক্সট্রাকট করুন।  [ধরুন আমরা joom নামে ফোলডার নিয়েছি]যেহেতু জুমলা ডায়নামিক সাইটের জন্য বেশী ব্যবহার হয় সুতরাং আপনার ১টি ডাটাবেজ ফাইল লাগবে [আপনার  পিইচপি মাই এডমিন প্যানেল হতে ১টি ডাটাবেজ ফাইল তৈরি করে নিন, আরো জানার জন্য এখনে দেখুন http://www.joomla.org.bd/bn/website-development/developing-php-mysql-website-on-pc-2.html ] আপনার সাইট বা জুমলাকে চালু করার জন্য। এ ক্ষেত্রে আলমগির ভাইর টিউটোরিয়াল অনুযায়ি স্টার্ট ব্যাচ দ্বারা ইউনি সার্ভার চালু করুন, > ব্ল্যংক ব্রাউজার পেজ এ http://localhost/joom লিখে এন্টার দিলেই জুমলা ইনস্টলের নির্দেশনা আসবে তা ফলো করুন। লগ ইন এ এডমিন ও পাসওয়ার্ড হিসেবে যা ক্রিয়েট হবে সেটি মনে রাখুন বা সেভ করুন [ ১.১৫ এ পাসওয়ার্ড ‘root’ ও ট্রাই করতে পারেন] । ইনস্টলেশনের পর জুমলা একসট্রাকট হওয়া ডিরেকটরি থেকে ইনসটলেশন নামের ফোলডার টি মুছে দিন। ব্যাস হয়ে গেল।এর পর জুমলায় কাজ করার জন্য সার্ভার স্টার্ট করে ব্রাউজারে http://localhost/joom লিখে এন্টার দিলেই আপনার সাইট চালু হবে, আর এডমিন এ ঢুকতে চাইলে http://localhost/admin  লিখে এন্টার দিন।

Note: এ লেখাটি alamgir99 @ gmail.com আলমগির ভাইর লিখা থেকে সম্পাদিত।

Mamun2a

ফেসবুক কমেন্ট


One Comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*