পানিতে ডিম ভাসে কেন ?

আসসালামু আলাইকুম ,

আমি এই সাইট  এ একেবারে নতুন। কিছুক্ষন আগে সদস্য হলাম। আপনাদের কাছে আমি এসেছি একটি সমস্যা নিয়ে,আর তা হল-

একটি ভাল ডিম পানিতে রাখলে তা ডুবে যায়, আর সেই ডিমটিই যদি ১ সপ্তাহ পরে যখন পচে যায় তখন পানিতে রাখা হয় তবে ডিমটি কেন ভেসে থাকে ?

আর্কিমিদিসের সুত্র মতে,

"বস্তুকে কোন স্থির তরল বা বায়বীয় পদার্থে আংশিক বা সম্পুর্ণ ডুবালে বস্তূটি কিছু ওজন হারায়।এই হারানো ওজন বস্তূটির দ্বারা অপসারিত তরল বা বায়বীয় পদার্থের ওজনের সমান।"

এখন আমার কথা হল, আমি  তো ১ সপ্তাহ আগে সেই ডিমটিকেই পানিতে রাখলাম, আর তা পানিতে ডুবে গেল,কিন্তূ ১ সপ্তাহ পর সেই একই ডিম পানিতে রাখার পর ভেসে থাকল,আমার প্রশ্ন এখানেই।কেন ?

এখন যদি কেউ বলেন এই দিম এর ভিতরে গ্যাস সৃষ্টি হয়েছে,আর সেই জন্য হাল্কা হয়ে ভেসে রয়েছে,তাহলে আমি বলব রসায়ন বিদ্যার কথা, সেখানে বলা হয়েছে,মোট বিক্রিয়ক পদার্থ আর উতপাদের ভর সমান,সুতরাং যতই বিক্রিয়া হোক না কেন,মোট পদার্থের ভর একই থাকবে।তাহলে কেন এই ডিম পানিতে ভাসে ?

এই ক্ষেত্রে যদি ১ম সুত্র সঠিক বলি,তাহলে ২য় সুত্র ভুল হবে আর ২য় সুত্র সঠিক হলে ১ম সুত্র ভুল হবে। এই সমস্যার সমাধান অনেকের কাছে খুজেছি,কিন্তূ দুরভাগ্যক্রমে এর সদুত্তর পাইনি।আপনারা কেউ কি আমাকে এর উত্তর দিয়ে সাহায্য করবেন ? 

ফেসবুক কমেন্ট


13 Comments

  1. Egg shells may seem pretty solid, but they are in fact slightly porous. Old eggs float in fresh cold water because of a large air cell that forms as the egg cools after being laid. As the egg ages, air enters the egg and the air cell becomes larger and this acts as a buoyancy aid.

    Generally, fresh eggs will lie on the bottom of the bowl of water. Eggs that tilt so that the large end is up are older, and eggs that float are rotten. The tilting is caused by air pockets in the eggs that increase in size over time as fluid evaporates through the porous shell and oxygen and gases filter in. The older an egg gets the more gas builds up inside it. More gas = more floating!

  2. সৌরভ ঘটক ব্যাপারটি সুন্দর ব্যাখ্যা করেছেন। আসলে “ভর” চিন্তা না করে যদি গ্যাসের ভাসমান করার শক্তির দিকে নজর দেয়া যায় তবে সহজে বুঝা সম্ভব।

  3. Pran thaklai prani bola jai but 3 week pore jokhon dekhi dim ti sai ager khomota nai tobe dub be kmon kore.
    khomota chutto akta kriya bikriyar fole tar dubar khomota hariye feleche.Se karonay ta hoi to jub a na ati amar dharona.
    Ar jothi ta believe na koro tobe amar akta prosner jobab daw,
    Amora protidin kaj korle amader vug lage keno?
    Akta proper somoye a sokti ba vitaminer poriman kome gelei vug lage!
    Ta hole mul akta sokti kuthy hariye jay?

  4. ডিম পচে গেলে গ্যাস হয়। ডিমের খোসায় খুব ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্র থাকে। গ্যাস এই ছিদ্র পথে বের হয়ে যায়। যেহেতু কিছু গ্যাস বের হয়ে যাচ্ছে তাই ভর সমান থাকে না বরং ভর কমে যায়। তখন আর্কিমিডিসের সূত্রানুসারে ডিম ভেসে থাকে।

  5. ব্যপারটা খুবই সাধারণ! যদি আপনি পরিক্ষা করতে চান, ডিম প্রথমে পানিতে ডুবে এবং কিছুদিন পর তা পানিতে ভাসে কেন? তাহলে আপনি ডিমটি পানিতে রাখার সময় ডিমের ভর জেনে নিন এবং যখন ডিমটি ভেসে উঠবে তখন আবার সেই ডিমের ভর নিন। তখন দেখবেন অবশ্যই ডিম তার কিছু ভর হারিয়েছে আর সে জন্যই আর্কিমিদিসের সূত্রমতে ডিম ভেসে উঠবে!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*