কম্পিউটার কথা বলবে বাংলায়!

কম্পিউটার কথা বলবে বাংলায়!

মোজাম্মেল হোসেন ত্বোহা

ইউনিকোডের এই যুগে সবাই যখন কম্পিউটারে বাংলা লেখালেখি নিয়ে ব্যস্ত, তখন আপনি ইচ্ছে করলে আপনার কম্পিউটারকে দিয়ে বাংলায় কথাও বলাতে পারেন! খুব বেশি অবাক হচ্ছেন কি? অবাক হওয়ার কিছু নেই। এটা আসলেই সম্ভব এবং পৃথক কোন সফটওয়্যার ছাড়াই সম্ভব।এ পদ্ধতি প্রয়োগ করলে আপনার কম্পিউটারটি চালু হওয়ার সময় আপনাকে সুললিত কন্ঠে স্বাগত জানাবে, বন্ধ হওয়ার সময় দুখঃভারাক্রান্ত কন্ঠে বিদায় জানাবে, কাজ করার সময় আপনি যদি কোন অবাস্তব বা ভুল কমান্ড দেন, তহলে আপনাকে রাগত স্বরে ধমক দিবে এবং অন্যান্য যেসব বাংলা শব্দ আপনি কম্পিউটারটিকে শেখাবেন, সেগুলোও যেখানে যেটা প্রয়োজন সেখানে সেটা উচ্চারণ করবে। আপনি কি অবিশ্বাসের হাসি হাসছেন? দয়া করে হাসবেন না। কারণ কম্পিউটারকে বাংলা ভাষায় কথা বলা শেখানো আসলে খুব একটা কঠিন ব্যাপার নয়।

এখন কথা হচ্ছে, আপনি আপনার কম্পিউটারকে বাংলা ভাষা শেখাবেন কিভাবে? আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে, Windows XP চালু হওয়ার সময়, বন্ধ হওয়ার সময়, লগ অন বা লগ অফ হওয়ার সময় ভিন্ন ভিন্ন ধরনের শব্দ শোনা যায়। এই শব্দ গুলো কিছু Audio File (*wav) হিসেবে \WindowsMedia নামক ফোল্ডারে রাখা থাকে এবং কম্পিউটার বিভিন্ন প্রয়োজনের সময় সেখান থেকে ফাইলগুলো চালু করে। আপনি ইচ্ছে করলে ঐ ফাইলগুলো রিপ্লেস করতে পারেন বা কম্পিউটার যে সিস্টেমের মাধ্যমে ঐ ফাইলগুলো চালু করে, সেখানে গিয়ে পাথ পরিবর্তন করে দিতে পারেন।

এখানে আমি একটা উদাহরণ দিচ্ছি। আশা করি এই উদাহরণের মাধ্যমেই আপনার কাছে ব্যাপারটা পরিষ্কার হয়ে যাবে। মনে করুন, আপনি Windows চালু হওয়ার সময় যে Startup Sound শোনা যায়, তার পরিবর্তে আপনার নিজের কন্ঠে ‘আমার কম্পিউটারে আপনাকে স্বাগতম' বা আপনার ইচ্ছেমতো কোন স্বাগত বার্তা সেট করে দিতে চান। এর জন্য আপনাকে প্রথমে Start – All Programs থেকে Accessories – Entertainment – Sound Recorder চালু করে মাইক্রোফোনের মাধ্যমে স্বাগত বার্তাটি Record করে তা Save করতে হবে। (মনে করুন, Save করা File টির নাম Startup – Toha এবং এটি রাখা হয়েছে My Documents ফোল্ডারে।) এরপর Control Panel থেকে Sounds And Audio Devices এ গিয়ে Sounds ট্যাবে ক্লিক করতে হবে।

sound_01

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সেখানে Program Events বক্সে Windows লেখাটির নিচে মাইক আইকনযুক্ত Start Windows লেখাটি খুঁজে বের করে সেটি সিলেক্ট করতে হবে। এর ফলে Sounds ড্রপ ডাউন লিস্টে Windows XP Startup লেখাটি দেখা যাবে। এর পাশে থাকবে Sound টি Play করার আইকন। এবং তার পাশে থাকবে Browse… বাটন। এখন আপনাকে Browse… বাটনটির উপর ক্লিক করে প্রাপ্ত Browse Window এর মাধ্যমে আপনার সেভ করা বাংলা অডিও ফাইলটি (My Documents থেকে Startup – Toha ফাইলটি) সিলেক্ট করে OK বাটনে ক্লিক করতে হবে।

sound_02

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

এখন Sounds ড্রপ ডাউন লিস্টে  Windows XP Startup এর পরিবর্তে আপনার সিলেক্ট করা বাংলা অডিও ফাইলটির নাম (Startup – Toha) দেখা যাবে। এখানে পুনরায় OK বাটনে ক্লিক করলেই এরপর থেকে প্রতিবার Windows চালু হওয়ার সময় আপনার নিজের কন্ঠে রেকর্ড করা স্বাগত বার্তাটি (আমার কম্পিউটারে আপনাকে স্বাগতম) শুনতে পাবেন।

এখন আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন যে, একটি আমেরিকান কম্পিউটারকে বাংলা ভাষা শেখানো কত সহজ! এখানে আমি একটা উদাহরণ দিয়েছি। এই একই পদ্ধতিতে আপনি ইচ্ছে করলে প্রতিটি ডিফল্ট অডিও ফাইলের পরিবর্তন করে আপনার নিজের কন্ঠে রেকর্ড করা বাংলা অডিও ফাইল সেট করে দিতে পারেন। এর ফলে আপনি যখন কম্পিউটারে কোন কাজ করতে থাকবেন, তখন একটু পরপরই কম্পিউটার আপনার সাথে  সম্পূর্ণ বাংলা ভাষায় কথপোকথন করতে থাকবে আর আপনি কম্পিউটারের মুখ থেকে নিজের কন্ঠস্বর শুনে নিজেই চমত্কৃত হতে থাকবেন!

Mozammel Hosain Toha

Sirte – Libya

Mobile: +218 092 7058964

toha_mh@yahoo.com ; http://tohamh.googlepages.com/

ফেসবুক কমেন্ট


13 Comments

  1. আমি ইন্ডোজ ভিসতা বিজনেস ব্যবহার করি। এখানে Start Windows নামে Program Events এ কোন সাউন্ড ফাইল দেখছিনা।
    কি করায়ায় বলুন তো???

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*