খেলনা মোটর থেকে বিদ্যুৎ ও উইন্ড জেনারেটর

খেলনা মোটর থেকে বিদ্যুৎ ও উইন্ড জেনারেটর

ব্যাটারি কানেকশন দিলে যদিমোটর ঘুরে তবে মোটর ঘুরালে ব্যাটারি/ বিদ্যুৎ বের হবে না কেন?

এই ধারনা থেকেই একটা খেলনারমোটরের সাথে ১টা লাল এলইডি [লাল এল ইডি সবচেয়ে কম বিদ্যুৎ নেয় দেখেছি]এর সংযোগদিয়ে মোটরের স্পিনডালটাতে একটা চাকা লাগিয়ে মাটিতে ঔ চাকা জোরে ঘুরালাম, দেখা গেলএলইডি জ্বলছে।

 

পরে অবশ্য নেটে সার্চ দিয়েদেখলাম এ সংক্রান্ত অনেক ভিডিও পাওয়া যায়, আমি অবশ্য এই টেস্টটা করেছি ২০০৪/৫ এ। এবিষয়ে বলার কারন হল উইন্ড জেনারেটর বানানো।

 

এই মোটর বা এর চে শক্তিশালি মোটর দিয়ে সবসময় বাতাস থাকে [যেমন চলমান গাড়ি] এমন যায়গায় বিদ্যুত বাব্যাটারি চার্জের ব্যবস্থা করা যায়। যে ব্যাটারি পরে ইনভার্টার দিয়ে আইপিএস হিসেবেব্যবহার সম্ভব।

ফেসবুক কমেন্ট


15 Comments

    • অনেকে হয়তো এই লেখাটি পড়ে নতুন বিষয় জানতে পেরেছে। আপনি জানেন বলেই বাকি সবাই জেনে বসে আছে তা না। আর আপনার কথা শুনে মনে হচ্ছে আপনিও বিসয়টি জানতেন না। মাঝখান থেকে লেখকের মনে কষ্ট দিচ্ছেন।

  1. কয়েকটি ১-২ দুই ফিট আকারের টার্বাইন বানিয়ে দেখা যেতে পারে। এর ঘুর্ণন গতি খুবই কম। তবে পিনিয়ম দিয়ে দেখা যেতে পারে। এ ব্যাপারে আমি কাজ করতে আগ্রহী ছিলাম। কিন্তু আমাদের এলাকায় সবসময় বাতাস থাকে না বা থাকলে ও টার্বাইন চালানোর জন্য যথেষ্ঠ নয়। তাই আর অগ্রসর হইনি। তবে কমখরছে করে দেখা যেতে পারে।

    • মোটর স্লো হওয়ার কারণ লোড। আপনি যখন মোটর এর পাওয়ার আউট পুট এ কোন লোড যুক্ত করছেন তখন মোটর এর মধ্যে বিপরীত একটি চুম্বক শক্তি উতপত্তি হয়। যার কারণে মোটর এর স্বাভাবিক ঘূর্ণন গতি ব্যহত হয়। আপনি যত বেশি লোড দিবেন তত বেশি মোটর এর গতি কমবে। এখানে সলভ করার কিছুই নেই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*