Home / তথ্যপ্রযুক্তি / চমকপ্রদ কিছু CMS টুল কাজ করে ডেটাবেস সার্ভার ছাড়াই

চমকপ্রদ কিছু CMS টুল কাজ করে ডেটাবেস সার্ভার ছাড়াই

আমরা অনেকেই ব্লগ বা ওয়েব সাইট বানানোর জন্য WordPress , Joomla ইত্যাদি ব্যবহার করি । এগুলো সবই CMS টুল । এদের জন্য php ছাড়াও MySQL বা কোনো না কোনো ডেটাবেস সার্ভিস দরকার হয় । ভাল খবর হচ্ছে এমন অনেক CMS টুল আছে যেগুলো দিয়ে MySQL বা কোনো ডেটাবেস সার্ভিস ছাড়াই চালানো যায় ।
কেন ব্যবহার করব ?

১. সহজ ইনস্টলেশন: কোনো ধরনের অটো ইনস্টলার না থাকলে wordpress বা joomla ইনস্টল করা একটু কষ্টকর কাজ । তাছাড়া ব্যকআপ রাখাও কঠিন । ডেটাবেস ছাড়া CMS গুলো শুধু আপলোড করে extract করলেই হয়ে গেল । আর ব্যকআপ রাখতে ডারেক্টরীটি ডাউনলোড করে নিলেই হয়ে গেল ।
২. গতি : যেহেতু কোনো ডেটাবেস সার্ভার লাগবে না , তাই অন্য যে কোনো CMS থেকে কয়েকগুন দ্রুত গতিতে এর দ্বারা তৈরী সাইটগুলো ব্রাউজ করা যাবে । যা যেকোনো সাইটের জন্য সুসংবাদ বটে ।
৩. সহজ মোডিফিকেশন : শুধু html, xml বা php ব্যবহার করা হয় বলে অনেক সহজে মোডিফিকেশন করা যায় ।
৪. শুধু একটি সার্ভার দরকার: আপনার সার্ভারে MySQL না থাকলেও সমস্যা নেই শুধু ওয়েব সারভার থাকলেই হল ।
সমস্যা:
১. থিম ও উইডজিট : এই টুলগুলো কিছুটা অপরিচিত বলে থিম ও উইডজিট পেতে একটু অসুবিধা হতে পারে । কিন্তু যারা কোডিং পারেন তারা অন্যান্য থিম ও উইডজিট নিজেরা মোডিফাই করে নিতে পারবেন ।
২. নিরাপত্তা : শুধু html, xml তে সব তথ্য রাখা হয় বলে নিরাপত্তা ব্যবস্থা একটু দূর্বল মনে হয়েছে । যদিও এটি সম্পূর্ন নিজের মতামত ।
এমন কিছু টুল:

Pivot

GetSimple

FlatPress

CMSimple

Guppy

RazorCMS

SkyBlue

 

টুলগুলোর ব্যাপারে বিস্তারিত জানুন

About আরিফ নিজামী

Check Also

ইন্টারনেট: এক বিদ্যুত খেকো দানব

২০০৬ সালের শুরুর দিকে ফেসবুক এর ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় ১০ মিলিয়ন। তখন ৪০ বাই ৬০ …

ফেসবুক কমেন্ট


  1. আপনাকে দারুন একটা খবর দিলেন। চেষ্টা করে দেখি…

  2. ভাই উপরে অনেক ভালো একটা খবর দিলেন। এখন একটু হেল্প দরকার। আমি একটি বাঙলা ব্লগ সাইট তৈরী করতে চাই। ইন্টারফেস বাঙলা হবে। কনটেন্ট ও বাঙলা হবে। এর জন্য বাঙলা ভাষা কিভাবে কনফিগার করবো বিস্তারিত জানাবেন। অনেক আর্টিকেল আছে কিন্তু অনেক জটিল করে লেখা।
    ধন্যবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।