চমকপ্রদ কিছু CMS টুল কাজ করে ডেটাবেস সার্ভার ছাড়াই

আমরা অনেকেই ব্লগ বা ওয়েব সাইট বানানোর জন্য WordPress , Joomla ইত্যাদি ব্যবহার করি । এগুলো সবই CMS টুল । এদের জন্য php ছাড়াও MySQL বা কোনো না কোনো ডেটাবেস সার্ভিস দরকার হয় । ভাল খবর হচ্ছে এমন অনেক CMS টুল আছে যেগুলো দিয়ে MySQL বা কোনো ডেটাবেস সার্ভিস ছাড়াই চালানো যায় ।
কেন ব্যবহার করব ?

১. সহজ ইনস্টলেশন: কোনো ধরনের অটো ইনস্টলার না থাকলে wordpress বা joomla ইনস্টল করা একটু কষ্টকর কাজ । তাছাড়া ব্যকআপ রাখাও কঠিন । ডেটাবেস ছাড়া CMS গুলো শুধু আপলোড করে extract করলেই হয়ে গেল । আর ব্যকআপ রাখতে ডারেক্টরীটি ডাউনলোড করে নিলেই হয়ে গেল ।
২. গতি : যেহেতু কোনো ডেটাবেস সার্ভার লাগবে না , তাই অন্য যে কোনো CMS থেকে কয়েকগুন দ্রুত গতিতে এর দ্বারা তৈরী সাইটগুলো ব্রাউজ করা যাবে । যা যেকোনো সাইটের জন্য সুসংবাদ বটে ।
৩. সহজ মোডিফিকেশন : শুধু html, xml বা php ব্যবহার করা হয় বলে অনেক সহজে মোডিফিকেশন করা যায় ।
৪. শুধু একটি সার্ভার দরকার: আপনার সার্ভারে MySQL না থাকলেও সমস্যা নেই শুধু ওয়েব সারভার থাকলেই হল ।
সমস্যা:
১. থিম ও উইডজিট : এই টুলগুলো কিছুটা অপরিচিত বলে থিম ও উইডজিট পেতে একটু অসুবিধা হতে পারে । কিন্তু যারা কোডিং পারেন তারা অন্যান্য থিম ও উইডজিট নিজেরা মোডিফাই করে নিতে পারবেন ।
২. নিরাপত্তা : শুধু html, xml তে সব তথ্য রাখা হয় বলে নিরাপত্তা ব্যবস্থা একটু দূর্বল মনে হয়েছে । যদিও এটি সম্পূর্ন নিজের মতামত ।
এমন কিছু টুল:

Pivot

GetSimple

FlatPress

CMSimple

Guppy

RazorCMS

SkyBlue

 

টুলগুলোর ব্যাপারে বিস্তারিত জানুন

ফেসবুক কমেন্ট


2 Comments

  1. ভাই উপরে অনেক ভালো একটা খবর দিলেন। এখন একটু হেল্প দরকার। আমি একটি বাঙলা ব্লগ সাইট তৈরী করতে চাই। ইন্টারফেস বাঙলা হবে। কনটেন্ট ও বাঙলা হবে। এর জন্য বাঙলা ভাষা কিভাবে কনফিগার করবো বিস্তারিত জানাবেন। অনেক আর্টিকেল আছে কিন্তু অনেক জটিল করে লেখা।
    ধন্যবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*